প্রকাশক ও স্বত্তাধিকারী

প্রকাশকের বক্তব্য

ছাত্রকাল থেকেই আমার বই পড়ার একটা নেশা ছিল। প্রচন্ড ভালোবসি বই। বই পড়তে পড়তে একদিন বই প্রকাশক হবো তা তখনো ভাবিনি কারণ আমি তখন ছাত্র ছিলাম। বাবা লিখতেন, আবার নিজেই তা প্রকাশ করতেন। পেশায় তিনি একজন ব্যস্ততম শিক্ষক হওয়ায় তেমন সময় দিতে পারতেন না, ঠিক মত পরিবেশন ও সুবিধা করতে পারতেন না প্রকাশনায় । তাই তিনি অনেকটা আগ্রহ হারিয়ে লেখালেখিই ছেড়ে দিলেন। আর তার বইগুলো পরে ছিল বিক্তিপ্তারে। বাবাকে আমি পুনরায় লেখার উৎসাহ দিলাম আর বইগুলো গুছাতে লাগলাম। শখের বসে শিখা কম্পিউটার ও প্রেস অভিজ্ঞতা আমাকে তখন বিশ্বয়কর জাদুর মত কাজ দেয়। অবশ্য তখনও আমার মাথায় প্রকাশনার খেয়াল আসেনি। আমি করছিলাম তা মাত্র বাবার জন্য, তাকে সহযোগিতা করা মাত্র। এভাবে তার সব বই আমার ছাত্রজীবন শেষ হওয়ার আগেই গুছিয়ে ফেলতে সক্ষম হই আলহামদুলিল্লাহ। ছাত্রজীবন শেষ হতেই বাবা আম্মুকে দিয়ে আমাকে জিজ্ঞেস করলেন আমি তখন কি করতে চাই? আমি সরল ভাষায় উত্তর দিলাম, একটা প্রকাশনা দাঁড় করাতে পারলে কেমন হয়? আরো লেখকের বইও প্রকাশ করবো। বাবা অবশ্য প্রথমে তাতে একমত ছিলেন না। তিনি বললেন এটা অনেক চ্যালেঞ্জিং পেশা তুমি পারবা না। আমিও বুঝাতে সক্ষম হলাম বাবাকে যে, না আমি পারবো!।
তো আর দেরি কীসের!! প্রথমে আমি শুরু করলাম লাইব্রেরী ব্যবসা দিয়ে। একটা প্রকাশনার একটা বিক্রয়কেন্দ্র বা লাইব্রেরী থাকা অত্যন্ত জরুরী। তাই আমি সেই কাজটা প্রথমে করলাম। লাইব্রেরী কোন রকম দাঁড় করতে পেরে আমি পূর্ণ মনযোগ দিলাম প্রকাশনার প্রতি। এভাবেই জন্ম হলো আমার প্রাণের প্রিয় আহমদ প্রকাশন’র। এভাবেই আমার পথ চলা প্রকাশনা জগতের। আমার পূর্বের কোন অভিজ্ঞা ছিল না। আমি পথে নেমেই পথ চিনতে শিখেছি। চলতে শিখেছি। আলহামদুলিল্লাহ চলছি।
এখন আমরা প্রতি বছর দেশের ভালো ভালো লেখক, বুদ্ধিজীবি ও গবেষকদের বই প্রকাশ করছি। গুরুত্বপূর্ণ বইয়ের অনুবাদ করে প্রকাশ করছি। পাঠকদের একটা আস্থা অর্জন করতেও সক্ষম হয়েছি আলহামদুলিল্লাহ। বছর গুরিয়ে আমাদের পাঠকদের হাতে যে নতুন বই তুলে দিতে পারি তা উপভোগ করি আর তারা যে তার জন্য অপেক্ষা করে তার জন্য আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। সামনে আরো গুরুত্বপূর্ণ কার্যক্রমেও যুক্ত হবো আমরা ইনশাআল্লাহ। সকলের নিকট দোয়ার চাই আমরা যেন আমাদের লক্ষ্য উদ্দেশ্য পূরণে সক্ষম হই।

মুহাম্মদ জাহিদুল ইসলাম জিহান
প্রকাশক : আহমদ প্রকাশন


অনলাইন পরিবেশক


বই অর্ডার দিন
বই অর্ডার দিন